বৃহস্পতিবার, ১৭ এপ্রিল, ২০১৪

বাবু তুমি পেরেছো !!!

১৭.০৪.১৪




আজ সেই ১৭ তারিখ। আমার জীবনের সবচেয়ে কষ্টকর একটা দিন। এই দিনে আমি আমার জীবনের সবচেয়ে মূল্যবান মানুষটাকে হারিয়েছি। না সে মারা যায়নি, বেচে আছে এবং দিব্বি আরো অনেক বছর বেচে থাকার সপ্ন দেখে। তার পৃথিবীতে সে নিজেকে মানাতে পেরেছে। সে আজ আমাকে নিয়ে আর ভাবেনা। তার ভাবনা জুড়ে এখন শুধুই তার পৃথিবী। 

হে, আজ এমন দিনে তোমার বিয়ে হয়েছিলো। দেখতে দেখতে তুমি ১টা মাস কাটিয়ে দিয়েছো ওনার সাথে। সেই জন্যই তোমাকে জানাই CONGRATS। তুমি পেরেছো বাবু। কে বলেছে তোমার দ্বারা সংসার হবেনা ?
এই যে যাকে সয্য করতে পারতেনা, তার সাথে ১টা মাস থাকতে পেরেছো। একি ছাদের নিচে, একি বিছানায়। 

জানিনা তোমার কেমন লাগছে, কিন্তু আমার শুধুই অবাক লাগে ! এই মানুষটাকে আমি ভালবাসি, তার সাথে আমার ৫ বছরের ওপরে সম্পর্ক ছিল? তার জন্য আজ আমি একজন ______ ।  ভাবলেই সত্যি অবাক লাগে। সে শুধু আমাকে ছেড়েই যায়নি, সে পেরেছে আরেকজনের সাথে থাকতে। কেন বলেছিলে, আমাকে সেইসব কথা? অন্য কারো সাথে থাকতে পারবেনা। বিয়ের কিছুদিন আগেও তো বলেছিলা, আপুর মত করবা। তুমি আমাকে OILING করতা ! সব ছিলো আমাকে দেয়া সান্তনা, তাইনা? 

বাবু, আজ তুমি বল সাহস নেই তোমার। এই সেই বাবু। এটাই মিলাতে পারিনা। কার জন্য আমি এত কিছু করলাম? কার জন্য আমি আজ একেকটি দিন পার করছি, আর মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি। কার কথা ভেবে বুকের বেথাটা এতদিন চিকিস্সা করলাম না? আজ তাই শেষ দিকে চলে এসেছি। বেথাটা চেপে যতদিন এখানে থাকতে পারি, ততোদিন থাকব। যখন আর পারবোনা, চলে যাবো আরো দুরে। এই বেথাটা চাপতেই পরিবার থেকে আমার পালিয়ে থাকা, তোমাকে আরো কিছুদিন দেখার জন্য। আমার প্রাণ যে তাও জুরায়না। শুধু দেখতেই ইচ্ছে করে, খুব যে তোমাকে নিয়ে এক সাথে থাকার ইচ্ছে করে। 

বাবু, একটা কথা বলি। আমার কোনো কিছু আর রেখোনা তোমার কাছে। কষ্টই শুধু বাড়বে। ফোন নম্বর যেইভাবে পরিবর্তন করেছ, এই মানুষটাকে যেইভাবে পরিবর্তন করেছ,  আজকে বিশেষ দিনে তুমিও পরিবর্তন হয়ে যাও। 

জানো, আমরা সবাই সুখের কাঙ্গাল। সুখ সুখ করে কখন যে দুঃক্ষ দিয়ে জীবনটা শেষ করে ফেলি, তা নিজেরাই জানিনা। পরে মনে হয়, ইশ ওই ছোট্ট সুখটাই ভালো ছিলো। বেশি পেতে যেয়ে আজ সব গেলো। আমরা মানুষরা শুধুই আফসোস করি, তুমিও এখন করছ। আজ তুমি যেই অবস্থায় আছ, অন্য কেও হলে কখনোই থাকতে পারতোনা। ভালোবাসাটা এত সস্তা না, তুমি যেমনটা ভাবো। তোমার মুখে ভালোবাসা কথাটাই মানায় না। ভালোবাসা তাকেই বলে, যার কারণে নিজের চিন্তা মানুষ করেনা, যার কারণে নিজেকে কষ্টের মাঝে ফেলেও মুখ ফুটে কখনো তা বলেনা, সব ছাড়তে রাজি থাকে। তোমাকে ভালোবাসি বলেই আজ সব ছেড়ে এখানে এসে পরে আছি, তোমাকে ওনার সাথে মানিয়ে নিতে বলি (নিজের বুকে কষ্ট চেপে রেখে), তোমার মুখে হাসি দেখতে ছটফট করি। আর তুমি এমন ভালোবাসো, সাহস হয়না বাকি জীবন কষ্টে ফেলতে, বাহ এইনা বলে ভালোবাসা। যাও, আপুর কাছে শিখো একা কিভাবে থাকতে হয়। ঔফ আপুকে একবার পা ছুয়ে সালাম করতে পারতাম। 

ধেত, কাকে আমি কি বলি। সেতো তার জীবন সাজাতে বেস্ত। কি সহজ, ভালোবাসা এবং আরেকজনকে পাশে নিয়ে থাকা তার কাছে। ৫ তারিখের পর সাধীন - FB, বন্ধুরা, সংসার নিয়ে এই মানুষটাকে চিরতরে খুন করে ফেলা। এমন একজনকে ভালোবেসেছিলাম যে কখনো আমার ভিতরটাই বুঝতে পারেনি। তোমার মত আফসোস আমারও হয়। 

তবে যখন তোমার বয়স হবে, বাচ্চা-কাচ্চারা বড় হবে। তোমার পাশে কেও থাকবেনা, সত্যি তুমি তখন বুঝবা। অনেক কান্না করবা আমার জন্য, আমি ওপর থেকে তোমাকে তখনও দেখবো। তোমাকে আমি কষ্ট দিবো, এই কষ্টটা যে তোমাকে পেতেই হবে। 

আজ এমন একটা দিনে অনেক অগুচালো কথা বলেছি। তোমার সংসার জীবন সুখী হোক। এক মাস নয়, অনেক বছর বেচে থাক তোমরা সুখী হয়ে এই কামনাই করি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন