রবিবার, ৬ এপ্রিল, ২০১৪

আমার চারপাশে শুধুই হতাশা

০৬.০৪.১৪

কখনো কখনো নিজের চারপাশে যা ঘটছে তা অকল্পনীয় লাগে। কল্পনার একটা সীমা থাকে, সপ্নের কোনো সীমা থাকেনা। সেই জন্য সপ্ন দেখা সহজ। জীবনের সাথে বেশিরভাগ খেত্রে সপ্নের কোনো মিল থাকেনা। আর তাই জীবনের একটা সময় এসে মানুষ সপ্ন দেখতে ভয় পায়। আমার খেত্রে ঠিক এমনি হয়েছে। এখন আমার সবকিছু নিয়েই জড়তা, নিজেকে নিয়ে ভাবা অদরকারী একটা কাজ। যাকনা জীবন যাচ্ছে যেমন, ঠিক এমনটিও ভাবতে পারছিনা। এক অন্নরকম অনুভুতি। 

আমার অনেক দোষের মদ্ধে একটা বড় দোষ হলো - আমি নিজেকে কষ্ট দিতে পছন্দ করি। যার কারণে আমার মন খারাপ কিংবা যে আমাকে কষ্ট দেয়, তাকে আমি কখনোই কিছু বলিনা। বরঞ্চ তাকে ওলটা দেখাই, সে যা করেছে তা নিয়ে আমার কোনো অভিযোগ নেই। তার পতি আমার কোনো রাগ কিংবা অভিমান কিছুই নেই। তাকে আনন্দিত করা আমার কাজ হয়ে যায়। তাকে খুশি রাখার মদ্ধে আমার কষ্টগুলু চাপা পরে যায়। ভিতরে ভিতরে আমি কষ্টে ক্লান্ত হয়ে পরি, আর সেই কষ্ট ভুলতে নিজেকে কষ্ট দেয়া শুরু করি। জানিনা এই অভ্ভাসটা ঠিক কবে থেকে আমার মাঝে এসেছে। তবে আমার কিন্তু এই জিনিষটা খুব ভালো লাগে। কেউ জানলোনা আমার মনের বেথা। আর তাই এই জীবনে আজ পর্যন্ত কারো সাথে আমার পাশ থেকে সম্পর্কের বাধন শেষ হয়নি। এটা অনেক বড় প্রাপ্তি।

আজ মনটা অনেক শূন্য লাগছে। কেমন জানি নিস্শ মনে হচ্ছে। হয়তো তুমি আজ আমার কাছাকাছি হবিগঞ্জে নেই বলে। সত্যি এই কয়দিন তুমি এখানে ছিলা, আমার কিন্তু এমন হয়নি। আজ শুধুই বুকটার মাঝে হুহু করছে। এক অবর্ণনীয় কষ্ট। কেও নেই আমার পাশে সেই কষ্ট প্রকাশ করার। নিজের আগুনে নিজেই জলছি। সামান্য একটা ভুল, মানুষের জীবন পাল্টে দেয় তা আমি আমার জীবনেই দেখলাম।

জানো, আমার শরীরটা খুব খারাপ। জর ওঠেছে। সারা শরীরে বেথা, গতকাল সন্ধায় এই শরীর নিয়ে কাজ করাতেই এমন হয়েছে। ঔফ কিযে কষ্ট হচ্ছে। তারওপর কাথা নেই, শীতে কষ্ট পাচ্ছি। তুমি থাকলে তোমার  কাথাটা নিয়ে আসতাম। জরের মধ্যে কাথা ছাড়া ঘুম হয়, বল? তোমার জন্য আজ সারাদিন nimbuzz এ অপেক্ষা করলাম। কিন্তু তোমার কোনো খবর নেই। বুঝলাম আজ রাতেও শীতে আমাকে কষ্ট পেতে হবে এবং ঘুম হবেনা।

এত কষ্টের মাঝেও শুধুই তোমাকে ভেবে যাচ্ছি। পতিটি মুহুর্তে আমার শারীরিক কষ্ট থেকে মানষিক কষ্ট বেশি ভোগাচ্ছে। জানিনা, এই কষ্টের শেষ কোথায়। মৃত্ত ছাড়া এই কষ্ট আমাকে ছাড়বেনা। তোমাকে সুখী করার জন্য যতই আমি অভিনয় করি, নিজের সাথে অভিনয় করতে পারিনা। আর তাই নিজেকে পতিনিয়ত কষ্ট দিয়ে যাচ্ছি। হয়ত অতি শিঘ্রই আমার এই কষ্ট থেকে মুক্তি হবে। যত রকমের কষ্ট আছে নিজেকে দিয়ে করাবো। খাওয়া বন্ধ, এই শরীর নিয়েই এত পরিশ্রমের কাজ আমি চালিয়ে যাবো, দেখি কতোদিন টিকে এই শরীর। ...............................

মনে করো যদি সব ছেড়ে হায়
চলে যেতে হয় কখনো আমায়।
মনে রবে কি রজনী ভরে,
নয়ন দুইটি ঘুমে জড়াতে,
নিশি রাতে কে গান শুনাতো?

সব ভুলে যাবা, জানিতো। অনেক কষ্ট দিয়েছি তোমাকে, আর তাই আমাকে বাকি জীবন কষ্টে রাখবা। রাখো, তাও যাতে তুমি সুখী হউ এই দোয়া করি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন